শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:৫৬ পূর্বাহ্ন

নোটিশ :
বরিশাল সময় নিউজ ডটকম অনলাইন নিউজ পোর্টালে বিভিন্ন জেলা-উপজেলা ও থানা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যারা প্রকৃতভাবে কাজ করতে ইচ্ছুক এবং সাংবাদিক হতে আগ্রহী তারা যোগাযোগ করুন, প্রকাশক ও সম্পাদকঃ ০১৭২০-৪৩৪১৭৮

হংকংকে তথ্য দিবে না গুগল

মিলন হাওলাদার,স্টাফ রিপোর্টার:
হংকংয়ের অনুরোধে কোন প্রকার তথ্য সরবরাহ করবে না বলে জানিয়েছে গুগলের মূলপ্রতিষ্ঠান অ্যালফাবেট। অ্যালফাবেটের পক্ষ থেকে রয়টার্সকে এ তথ্য জানান হয়েছে।
চীনের আরোপিত নতুন সুরক্ষা আইন কার্যকর করার পর হংকংকে তথ্য সরবারহের অনুরোধের প্রতিক্রিয়ায় এই প্রথমবারের মত অস্বীকৃতি জানাল গুগল।

তথ্য সরবারহের ব্যাপারে গুগল জানায়, স্বভাবতই, বিভিন্ন দেশের কর্তৃপক্ষরা অপরাধের তদন্ত স্বার্থে, কূটনৈতিক পন্থায় গুগলের মার্কিন কর্তৃপক্ষের কাছে তথ্য সহায়তা চেয়ে থাকে।
চলতি বছরের জুনে নতুন করে তথ্য সুরক্ষা আইন হওয়ার পর থেকে হংকংকে তথ্য সরবরাহ বন্ধ রেখেছে মার্কিন এই টেক জায়ান্ট।

এমনকি তথ্যের বিষয়ে হংকংয়ের অনুরোধকে পরোক্ষ ভাবে প্রত্যাখান করেছে বলে জানিয়েছে গুগল।
শুক্রবার ওয়াশিংটন পোষ্টের এক খবরে বলা হয়, এখন থেকে হংকং তথ্যে চেয়ে কোন অনুরোধে করলে তা সরাসরি প্রত্যাখ্যান করবে গুগল। হংকংয়ের সাথে ব্যবসায়িক লেনদেনের ক্ষেত্রে ঠিক এমন ব্যবহারটাই করা হবে যেমনটা চীনাদের ক্ষেত্রে করা হচ্ছে।

বৃহস্পতিবার গুগলের পক্ষ থেকে হংকং পুলিশ বিভাগকে জানান হয়, এরপর থেকে তথ্য সরবরাহ পেতে হলে হংকংকে আইনগত ভাবে দেশটির দ্বিপাক্ষিক চুক্তিতে আসতে হবে। যা কেবল মার্কিন বিচার বিভাগ দ্বারা নির্ধারিত হবে।

প্রসঙ্গত, মার্কিন সরকারের অনুরোধে চলতি বছরের জুলাই থেকেই তদন্ত করার জন্য সন্দেহভাজন এবং অপরাধে সংশ্লিষ্ট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চেয়ে হংকংয়ের অনুরোধ ফিরিয়ে দিয়ে আসছে ফেসবুক, গুগল এবং টুইটার।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

 

 

 




© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৮,  বরিশাল সময় নিউজ ডটকম, বরিশাল সময় নিউজ লিমিটেডেরে একটি প্রতিষ্ঠান, এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।