শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:০২ পূর্বাহ্ন

নোটিশ :
বরিশাল সময় নিউজ ডটকম অনলাইন নিউজ পোর্টালে বিভিন্ন জেলা-উপজেলা ও থানা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যারা প্রকৃতভাবে কাজ করতে ইচ্ছুক এবং সাংবাদিক হতে আগ্রহী তারা যোগাযোগ করুন, প্রকাশক ও সম্পাদকঃ ০১৭২০-৪৩৪১৭৮
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

Faridabad : Muslims, wearing black bands on their arms in protest against the recent lynching incident on board a train, offer Eid prayers at village Khandawli in Faridabad on Monday. PTI Photo (PTI6_26_2017_000086B) *** Local Caption ***

অনলাইন ডেস্ক— সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ (১৩ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। একমাস সিয়াম সাধনার পর মুসলমানদের জন্য মহাআনন্দের দিন এটি। এর আগে মঙ্গলবার (১১ মে) সৌদি আরবের চাঁদ দেখা কমিটির পূর্বনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। ওইদিন দেশটির কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার (১৩ মে) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেয় সৌদি সরকার।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখেই সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশে পবিত্র রমজান পালন এবং ঈদ উদযাপনসহ ইসলাম ধর্মের সব ধর্মীয় উৎসব ও ইবাদত-বন্দেগি করা হয়ে থাকে। তাই এই দেশগুলোতেও আজ পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে।

ভৌগলিক কারণে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পরই সাধারণত বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। এজন্য সৌদির সঙ্গে মিল রেখে একদিন পরই বাংলাদেশে রমজান পালন ও ঈদ উদযাপন করা হয়। সে হিসেবে শুক্রবার (১৪ মে) বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে মুসলিমরা ধর্মীয় নিয়ম অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে সব ধর্মীয় উৎসব ও ইবাদত করে থাকেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

 

 

 




© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৮,  বরিশাল সময় নিউজ ডটকম, বরিশাল সময় নিউজ লিমিটেডেরে একটি প্রতিষ্ঠান, এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।