শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:৩৯ পূর্বাহ্ন

নোটিশ :
বরিশাল সময় নিউজ ডটকম অনলাইন নিউজ পোর্টালে বিভিন্ন জেলা-উপজেলা ও থানা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যারা প্রকৃতভাবে কাজ করতে ইচ্ছুক এবং সাংবাদিক হতে আগ্রহী তারা যোগাযোগ করুন, প্রকাশক ও সম্পাদকঃ ০১৭২০-৪৩৪১৭৮
বরগুনায় শেষ সময়ে বেড়েছে ইলিশের দাম।

বরগুনায় শেষ সময়ে বেড়েছে ইলিশের দাম।

বরগুনা প্রতিনিধিঃ—  ইলিশ ধরায় নিষেধাজ্ঞা সামনে রেখে বরগুনা মাছ বাজারে ইলিশের দাম বেড়েছে। শেষ মুহূর্তের কেনাকাটায় মাছ বাজারে ভিড় করছেন সাধারণ মানুষজন। সোমবার (৪ অক্টোবর) থেকে মাছ ধরায় নিষেধাজ্ঞা চলাকালে ইলিশ মাছ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, বিতরণ, মজুদ নিষিদ্ধ থাকবে। যে কারণে বরগুনাসহ পার্শ্ববর্তী উপজেলায়ও ইলিশের দাম বাড়ছে।

বাজার ঘুরে দেখা যায়, দেড় কেজি ওজনের ইলিশের প্রতি কেজি ১৭শ টাকায় বিক্রি হচ্ছে।  একই সাইজের ইলিশ আগে বিক্রি হতো ১২শ টাকা দরে। তবে ছোট ইলিশের দাম সব সময় ওঠা-নামা করে। ইংলিশসহ অন্য মাছের দাম অপরিবর্তিত রয়েছে।

মাছ বিক্রেতারা জানান, সাগরে মাছ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা দেওয়ার কারণে বাজারে মাছ কেনার জন্য ভিড় করছেন ক্রেতারা।

কমিশন এজেন্ট ইদ্রিস ট্রেডার্স প্রো. মো. আবুল কালাম আজাদ বলেন, বিগত দিনে মাছ ধরা নিষিদ্ধ সময়ে বাজারে মাছের সংকট থাকায় এ বছর পছন্দ অনুযায়ী মাছ কিনে মজুদ করছেন ক্রেতারা। ফলে মাছের চাহিদা বেশি থাকার কারণে দামটা আগের তুলনায় একটু বেশি।

মাছ ক্রেতারা জানান, গত সপ্তাহের মাছের দামের তুলনায় এখন ইলিশসহ বেশ কিছু মাছের দাম বেড়েছে।

বঙ্গোপসাগরে ও নদীতে ইলিশের প্রজনন বাড়াতে প্রতি বছর আশ্বিনের পূর্ণিমার (অক্টোবর মাস) আগে ও পরে মোট ২২ দিন দেশের নদী ও সাগরে মাছ ধরা বন্ধ রাখা হয়। এর পরও মার্চ-এপ্রিলে ৫টি, নভেম্বর-ডিসেম্বরে ১টি অভয়াশ্রমে ২ মাস করে এবং গভীর সাগরে ৬৫টি দিন মাছ ধরা নিষিদ্ধ করা হয়।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব  বলেন, মা ইলিশের প্রজনন বাড়ানোর লক্ষ্যে আমরা সচেতনমূলক মাইকিন, ব্যানার, ফেস্টুন লাগানোর পর থেকেই সাধারণ মানুষ মাছ কিনতে শুরু করেছে নিষেধাজ্ঞার আগে। এতে করে মাছের দাম বেড়েছে। তবে গত বছরের তুলনায় এ বছর ইলিশের দাম ক্রেতার হাতের নাগালে রয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

 

 

 




© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৮,  বরিশাল সময় নিউজ ডটকম, বরিশাল সময় নিউজ লিমিটেডেরে একটি প্রতিষ্ঠান, এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।